কোরআনের আয়াতঃ ডা নৌশাদ খানের অনুভূতি

প্রেরনা ইসলামঃ

বিবেক বুদ্ধি জাগ্রত করার সময় ১সূরা কামার আয়াত ১ :কেয়ামত আসন্ন চন্দ্র- বিদীর্ণ হয়েছে | নেইল আর্মস্ট্রং , এডুইন অলড্রিন সহ চনদ্রযান ২০শে জুলাই 1969 সালে চাঁদে নেমেছিলেন |ছয় ঘন্টা ত্রিশ মিনিট পর যান থেকে Neil Armstrong প্রথম চাঁদে নামেন|তিনি দ্বিখণ্ডিত চাঁদের রেখা দেখতে পেয়েছিলেন | পরবর্তীতে তিনি মুসলমান হয়েছিলেন পশ্চিমা মিডিয়াতে খুব কম এই খবরটি এসেছিল |‌ ‌ কোরআনের অলৌকিকত্ব এখনো বিদ্যমান ,বিজ্ঞান কোরআন এর বহু আয়াতকে প্রমান করে চলেছে সত্যি হিসেবে ।বিশ্বের শক্তিশালী ও প্রবল পরাক্রান্ত পাঁচটি জাতির (নূহআ: এর সম্প্রদায়,আদ ,সামুদ ,লুত ও ফেরাউন)ধ্বংসের চিত্র বর্ণনা করা হয়েছে মারেফুল কুরআনের ১৩১৩-১৩১৪ পৃ ।
আয়াত ১৩: আমি নূহকে এক কাষ্ঠ ও পেরেক নির্মিত জলযানে আরোহন করিয়েছিলাম ।
আয়াত ১৫ :আমি একে নিদর্শন রূপে রেখে দিয়েছি ,অতএব কোন চিন্তাশীল আছে কি ?আয়াত ১৬:কেমন কঠোর ছিল
আমার শাস্তি ও সতর্কবাণী
@আয়াত ১৭: আমি কোরআনকে সহজ করে
দিয়েছি বোঝার জন্যে অতএব কোন চিন্তাশীল আছে কি ?
আয়াত ১৮: আদ সম্প্রদায় মিথ্যারোপ করেছিল
আয়াত ১৯: আমি তাদের উপর প্রেরণ করেছিলাম ঝনজা বায়ু ।
২১: কেমন কঠোর ছিল আমার শাস্তি ও সতর্কবাণী ।
@২২: আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে ,অতএব কোন চিন্তাশীল আছে কি ?
২৩: সামুদ সম্প্রদায় সতর্ককারীদের প্রতি মিথ্যারোপ করেছিল
৩০: অতঃপর কেমন কঠোর ছিল আমার শাস্তি ও সতর্কবাণী ।
৩১: আমি তাদের প্রতি একটিমাত্র নিনাদ প্রেরণ করেছিলাম
@৩২: আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে অতএব কোন চিন্তাশীল আছে কি ?
৩৩: লুত সম্প্রদায় সতর্ককারীদের প্রতি মিথ্যারোপ করেছিল ।
৩৪:আমি তাদের প্রতি প্রেরণ করেছিলাম প্রস্তর বর্ষণকারী প্রচণ্ড ঘূর্ণিবায়ু ।
৩৯: অতএব আমার শাস্তি ও সতর্ক বানীর আস্বাদ গ্রহণ করো
@৪০: আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে অতএব কোন চিন্তাশীল আছে কি ?
৪১: ফেরাউন সম্প্রদায়ের কাছেও সতর্ককারী আগমন করেছিল
৪২: তারাআমার সকল নিদর্শনের এর প্রতি মিথ্যারোপ করেছিল ,অতঃপর আমি পরাভূতকীরী , পরাক্রমশালীর ন্যায় তাদেরকে পাকড়াও করলাম ।
৪৩: তোমাদের মধ্যকার কাফেররা কি তাদের চাইতে শ্রেষ্ঠ ? না তোমাদের মুক্তির সনদ পত্র রয়েছে কিতাব সমূহে ?
বর্ণিত আয়াতসমূহে আল্লাহর আযাবের চিত্র অংকন করা হয়েছে প্রত্যেক জাতির বর্ণনা শেষে এই বাক্যটি পুনরাবৃত্তি করে করা হয়েছে বারবার ‘কত কঠিন ছিল আমার শাস্তি ও সতর্কবাণী ‘।এত শক্তিশালী জাতির উপর যখন আযাব নেমে এলো তখন তারা কিভাবে মশা মাছির মত নিপাত হয়ে গেল ।এখন আমেরিকা , ইউরোপের অবস্থা ও সেরকমই ।
এতদসত্ব্যেও মুমিনও কাফেরদের উপদেশের জন্য এই বাক্যটি বারবার উল্লেখ করা হয়েছে –আমি কোরআনকে সহজ করে দিয়েছি বোঝার জন্যে ,কোন চিন্তাশীল আছে কি ?আল্লাহর এই মহাশাস্তির কবল থেকে আত্মরক্ষার একমাত্র পথ হচ্ছে কোরআন ।উপদেশ ও শিক্ষা গ্রহনের সীমা পর্যন্ত আমি কোরআনকে সহজ করে দিয়েছি । কাজেই সেই ব্যক্তি চরম হতভাগ্য ও বঞ্চিত যে ,কোরআন দ্বারা উপকৃত হয় না ।পরে উল্লেখিত আয়াত সমূহে রাসূল সাল্লাল্লাহু আলাই সাল্লাম এর আমলে বিদ্যমান লোকদের বলা হয়েছে যে ,তোমাদের যুগের কাফেররা ধন-সম্পদ জনসংখ্যা এবং শক্তি-সাহসে আদ , সামুদ ও ফেরাউন সম্প্রদায়ের চাইতেও বেশি নয় কি ? এমতাবস্থায় তারা কিভাবে নিশ্চিন্তে বসে রয়েছে।
আজ আমরা কি আল্লাহর আযাবের সম্মুখীন হয়েছে কিনা আর আমরা কোরআন থেকে নিশ্চিন্তে বসে আছি কিনা ভাববার বিষয় ।
৪৩: নং আয়াতটি বর্তমান সময়ের সাথে সম্পূর্ণ সামঞ্জস্যশীল ।কত শক্তিশালী ,কত প্রযুক্তি ইউরোপ , আমেরিকার ,অথচ কত অসহায় ।বলা হচ্ছে চীন তৃতীয় বিশ্বযুদ্ধ জয় করে ফেলেছে । আমেরিকা , ইউরোপ পরাজিত । এরপর কি হবে- চিন্তাশীলরা চিন্তা ভাবনা করবেন কি ? এখন আমাদের প্রতিবাদ প্রতিরোধের যুদ্ধ শুরু করতে হবে । নিজের সততা ন্যায় নিষ্ঠতা আর সৃষ্টি কর্তার উপর বিশ্বাস দৃঢ় করে জীবনের শেষ যুদ্ধ করতে হবে । প্রকৃতির বিরুদ্ধে আমরা যে বিরামহীন যুদ্ধ করে যাচ্ছি তার অবসান করতে হবে । প্রতিবাদ প্রতিরোধ না করলেও মৃত্যু এগিয়ে আসছেই –যুদ্ধ করে মৃত্যু বরন করলেই মৃত্যু করবে অমৃতদান । চিকিৎসকরা সেই যুদ্ধই করছে । চিরদিনের আক্ষেপ থেকেই যাবে ,কানাডায় গৃহ বন্দি ।তবে কিছুটা হলেও প্রশান্তি আমার মেয়ে ডা তাহসিন ফিরোজা খান আমিনা (ঢাকা মেডিকেল কলেজে হাসপাতাল) ছোট ভাই অধ্যাপক(কর্ণেল অব) জেহাদ খান (কার্ডিওলজিষ্ট ইবনে সিনা)ও জেহাদের ছেলে ক্যাপ্ট ডা সালমান সি এম এইচ ঢাকা তারা করোনা যোদ্ধা ।তাদের জন্য দোয়া চাই সবার কাছে

আরও পড়ুন

Leave a Comment