হোয়াইট হাউসের রাজা জো বাইডেন!


প্রেরণা ডেস্কঃ
মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের এক দিন পার করার পর ফলাফলের যে চিত্র হাতে এসেছে, তাতে পরিস্কারভাবে এগিয়ে আছেন ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন পৃথিবীর শক্তিধর দেশের রাজা হচ্ছেন।
বাংলাদেশ সময় ভোর সাড়ে ছয়টা পর্যন্ত যেসব অঙ্গরাজ্যের ফলাফল পাওয়া গেছে তাতে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের তুলনায় জো বাইডেন এগিয়ে আছেন।
আমেরিকান গণমাধ্যম ফক্স নিউজ বলছে, ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৪৩টির প্রাথমিক ফল ঘোষণা হয়েছে। এর ফলে বাইডেন মোট ২৬৪টি এবং ট্রাম্প মোট ২১৪টি ইলেকটোরাল ভোট পেয়েছেন।

সব মিলিয়ে ইলেকটরের সংখ্যা ৫৩৮টি। আর জয়ের জাদুসংখ্যা ২৭০। আরো সাত রাজ্যের ফল ঘোষণা বাকি। এই সাত রাজ্যই নির্ধারণ করবে ট্রাম্প আর বাইডেনের ভবিষ্যৎ।
এরইমধ্যে ব্যাটলগ্রাউন্ড উইসকনসিনে ১০টি ইলেকটোরাল ও মিশিগানের ১৬টি ইলেকটোরাল ভোট জিতে নিয়েছেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।
ফক্স নিউজের পূর্বাভাস অনুযায়ী, ২৬৪ ইলেক্টোরাল ভোট নিয়ে অবস্থান করছেন জয়ের দ্বারপ্রান্তে। এখন এগিয়ে থাকা আরেক ব্যাটলগ্রাউন্ড নেভাদায় (৬টি ইলেক্টোরাল ভোট) জয় পেলেই ২৭০ ইলেক্টোরাল ভোটের সেই কাঙ্ক্ষিত ‘ম্যাজিক ফিগার’।
গত নির্বাচনে জেতা উইসকনসিন ও অ্যারিজোনাতেও হেরেছেন ট্রাম্প। প্রায় দুই যুগ পর রিপাবলিকান ঘাঁটি অ্যারিজোনায় ডেমোক্র্যাটদের প্রথম জয় এনে দিলেন প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন।
নিউইয়র্ক টাইমস জানায়, মিশিগানে ২৬ লাখ ৮৪ হাজার ২০০ ভোট পেয়ে বিজয়ী হয়েছে বাইডেন। তার প্রতিদ্বন্দ্বী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৬ লাখ ১৭ হাজার ৬০ ভোট।
মিশিগানের আগে উইসকনসিন অঙ্গরাজ্যেও জয়ী হন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন। এ রাজ্যের ১০টি ইলেকটোরাল কলেজের ভোট পড়েছে তার ঝুলিতে।
উইসকনসিনে বাইডেন পেয়েছেন ১৬ লাখ ৩০ হাজার ৩৮৯ ভোট। আর তার প্রতিদ্বন্দ্বী ট্রাম্প পেয়েছেন ১৬ লাখ ৯ হাজার ৮৭৯ ভোট।
সর্বশেষ সুইং স্টেট উইসকনসিন অঙ্গরাজ্যে জয়ী হন বাইডেন। এ অঙ্গরাজ্যে ১০টি ইলেকটোরাল ভোট বাইডেনের ঝুলিতে যুক্ত হয়। ২০১৬ সালের নির্বাচনে এ অঙ্গরাজ্যে জয় পান ট্রাম্প।
এ সময় পেলসিলভানিয়া, নর্থ ক্যারোলিনা, জর্জিয়া ও আলাস্কায় এগিয়ে ছিলেন ট্রাম্প। তবে এর মধ্যে পেনসিলভানিয়া ছাড়া অন্য রাজ্যগুলোতে ক্রমশ বাইডেনের ভোট বাড়ছিল।
নেভাদায় বর্তমানে মাত্র দশমিক ছয় শতাংশ ভোটে এগিয়ে আছেন বাইডেন। সেখানে এখন পর্যন্ত গণনা হওয়া ভোটের ৪৯ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন তিনি। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ৪৮ দশমিক ৭ শতাংশ ভোট। তুমুল লড়াই হওয়া এই রাজ্যটির জয়-পরাজয়ের ওপর পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট কে হতে যাচ্ছেন তার অনেকখানি নির্ভর করছে।
তথ্য সূত্র , বি বি সি… নিউইয়র্ক টাইমস ..চ্যানেল আই

আরও পড়ুন

Leave a Comment